বড় বড় সেতু গুলো বাঁকা বানানো হয় কেন ? - মন্তব্য

 



  • Shajahan Khan
    সোজাই বানাইছিলাম। স্রোতের কারনে বাকা হয়ে গেছে
    1 reply
  • Hannan Mondol
    পানির চাপ বাতাসের চাপ সামনাসামনি গাড়ির আলো চোখে লাগা সহ অনেকগুলো কারণে
    2
  • Md Tawhidul Islam
    অন্য দেশের কথা ভিন্ন, তবে আমার দেশে বাঁকা করে বানানোর কারন হচ্ছে খরচ বেশি দেখিয়ে লুটপাট করা
    • 2 d
  • Raisul Islam Mishu
    বেশি বড় জিনিস একটু বাকাই হয়
    2
  • Arn Aps S
    Moye moye
    3
    • Md Arefin
      Arn Aps S
      May be a meme of 3 people and text that says "লোকটি কথায় কথায়' Moye moye বলতো*"


বড় বড় সেতু গুলো বাঁকা বানানো হয় মূলত দুটি কারণে: দুর্ঘটনার ঝুঁকি কমানো: একটি দীর্ঘ সেতুতে চলাচলকারী যানবাহনের চালকরা অনেক সময় একঘেয়েমিতে ভুগতে থাকেন। এতে তাদের মনোযোগ বিভ্রাট ঘটতে পারে এবং দুর্ঘটনা ঘটতে পারে। একটি বাঁকা সেতু চালকদের মনোযোগ ধরে রাখতে সাহায্য করে এবং দুর্ঘটনার ঝুঁকি কমায়। পারিপার্শ্বিক চাপ মোকাবেলা: একটি বড় সেতুর উপরে প্রচুর পরিমাণে ওজন থাকে। এই ওজনের ফলে সেতুর উপরে পারিপার্শ্বিক চাপ তৈরি হয়। একটি বাঁকা সেতু এই চাপকে ভারসাম্যপূর্ণভাবে বিতরণ করতে সাহায্য করে, যার ফলে সেতুর স্থায়িত্ব বৃদ্ধি পায়। এছাড়াও, কিছু ক্ষেত্রে পানির নিচে মাটির ক্ষমতা সব জায়গায় সমান নাও হতে পারে। এক্ষেত্রে সেতু একটি নির্দিষ্ট দিকে বাঁকা করে নির্মাণ করতে হয় যাতে সেতুর ভারসাম্য বজায় থাকে। বাংলাদেশের পদ্মা সেতুও একটি বাঁকা সেতু। এই সেতুর বাঁক দুটি অংশে বিভক্ত। প্রথম অংশটি মাওয়া প্রান্তে এবং দ্বিতীয় অংশটি জাজিরা প্রান্তে। এই বাঁকগুলি দুর্ঘটনার ঝুঁকি কমাতে এবং সেতুর স্থায়িত্ব বৃদ্ধিতে সহায়তা করে।

Abdul Aziz Mondal 
বড় বড় সেতু বাঁকা হয় কেন???? 
প্রায় সব বড় সেতুর মধ্যে কার্ভ থাকে, বড় বড় সেতুগুলো সোজা না বানানোর পরিবর্তে বাঁকা করে বানানো হয় কেন? এমন প্রশ্ন মাথায় আসতেই পারে। অনেকেই ভাবতে পারেন কেবলমাত্র সৌন্দর্য রক্ষার্থে সেতুগুলো বাঁকা করে বানানো হয়, সোজা হলে তো অনেক খরচই হয়তো কমে যেতো। কিন্তু বিষয়টা এমন নয়। আসলে এই কার্ভে হবার পিছনে অনেক গুলো কারণ আছে তার মধ্যে স্ট্রাকচারাল, জিওটেকনিক্যাল, নদী-পথ, স্রোত সহ আরো কিছু মাইনর কারণও আছে। এখানে সৌন্দর্য বড় কথা না, এবং সেতুকে বেশিদিন টিকে থাকতে হলে সেতুতে কার্ভ প্রয়োজন হতে পারে। সেতু বাঁকা হবার অনেকগুলো কারনের মধ্যে মেজর কারণ গুলো হলোঃ #স্ট্রাকচারাল_কারণ ব্রিজ স্ট্রাকচারে সাধারনত ৪ ধরনের লোড কাজ করে 
১/ ব্রিজের নিজস্ব লোড (Self Weight) 
২/ যানবাহনের নিজস্ব লোড (Self Weight) 
৩/ যানবাহনের ইমপ্যাক্ট লোড 
৪/ এনভায়রমেন্টাল বা পারিপার্শ্বিক লোড (স্রোত,উইন্ড ইত্যাদি) 
🔷 যানবাহনের ইমপ্যাক্ট লোড ব্রিজে যানবাহন পার হওয়ার সময় ব্রিজের উপর বেগের গতি জনিত এক প্রকার কম্পন উৎপন্ন হয়।দীর্ঘ স্প্যানের ব্রিজের ক্ষেত্রে এই কম্পনের মান ও বেশী। যেহেতু সেতু দীর্ঘ স্প্যানের তাই এই কম্পন জনিত প্রভাব কমানোর জন্য সেতুতে কার্ভ রাখা হয়। শর্ট স্প্যান এর জন্য এই কম্পন বেশী না হবার কারনে স্ট্রেইট রাখা যায় কিন্তু দীর্ঘ সেতুর ক্ষেত্রে এই কম্পন বেশি হয় তাই স্ট্রেইট রাখলে এই কম্পন জনিত প্রভাব বেশি হয়। 
🔷 সেতুর টর্ক ও মোমেন্ট ঠিক রাখার জন্য ও বন্যার সময় পানির অধিক চাপেও পায়ার গুলো সেতুর কাঠামোকে যেনো ধরে রাখতে সক্ষম হয় এজন্য দীর্ঘ সেতুর ক্ষেত্রে সেতুর মোমেন্টাম ঠিক রাখার জন্য মাঝখানে ধনুকের ন্যায় বাঁকানো হয়। যার ফলে বন্যার সময় পানির অধিক চাপেও পায়ারগুলো সেতুর কাঠামোকে ধরে রাখতে সক্ষম হয়। 
🔷 পানির নিচে মাটির চাপ সব জায়গাতে সমান থাকেনা, সেই দিকটা বিবেচনা করা হয়। স্ট্রেইট করতে গেলে সব জায়গায় সয়েল কন্ডিশন ভালো হতে হবে, বাস্তবে যার সম্ভাবনা কম। 
🔷 যদি কখনো সেতুর কোন অংশ ভেঙ্গে যায় তাহলে সেটা দূর থেকে দেখা যাবে. এর ফলে অনেক বড় দূর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যাবে। 
🔷 সেতুকে স্রোতের বিপরীতে অধিক চাপ (স্রোতের) সহনশীল এবং বড় মাত্রার ভূমিকম্প সহনশীল করে গড়ে তোলার জন্য। #নন_স্ট্রাকচারাল_কারন 
🔷নদীর দু’পাড়ের একই স্থানে সেতুটির সাথে মূল সড়কের সংযোগ-রাস্তা তৈরির জন্য উপযুক্ত গঠনবিশিষ্ট মাটি না পাওয়া । 
🔷 উভয়পাড়ে মূলসড়ক (যে সড়কের সাথে সেতু সংযুক্ত হবে) একই সরলরেখায় না থাকা। 
🔷 বড় বড় সেতুগুলো বাঁকা হওয়ার অন্যতম আরেকটা কারন দূর্ঘটনা প্রতিরোধ। একটানা সোজা গাড়ি চালাতে গিয়ে প্রায়ই চালকগন ক্লান্তি অনুভব করেন এবং মাঝেমধ্যে ঘুমিয়ে পড়েন। যা দূর্ঘটনার জন্য অনেকাংশে দায়ী। তাই বড় সেতুগুলো আঁকাবাঁকা হয় যেনো ড্রাইভার দের মনযোগ ঠিক থাকে যেমনঃ ঘুম সহ অন্যদিকে মনযোগ চলে যাওয়া থেকে বিরত রাখা ব্রিজ এক্সপার্টদের মতে হয়তো আরো অনেক টেকনিক্যাল কারণ থাকতে পারে। 
@Engr. Md. Towhidul Islam



Tag: বড় বড় সেতু বাঁকা করে বানানো হয় যে কারণে,বড় বড় সেতু বাঁকা করে বানানো হয় কেন?,পদ্মা ও যমুনা সেতু কেন বাঁকা করে বানানো হল, Why are Longest Bridges Curved?,Padma Bridge Design, Padma Bridge, পদ্মা সেতু বাঁকা কেন?, নেপথ্যে রয়েছে বৈজ্ঞানিক কারণ, reason behind unique design of padma bridge here is the details, তিস্তার পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত, বড় বন্যার আশঙ্কা, লালমনিরহাটে তিস্তার পানি বিপৎসীমার ৩ সেমি ওপরে, কুড়িগ্রামে তিস্তার পানি, বাড়ছে ব্রহ্মপুত্রের পানি, দুর্ভোগে মানুষ