চূড়ান্ত করা হলো পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি

তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। মজুরি বাড়ানোর লক্ষ্যে গঠিত নিম্নতম মজুরি বোর্ডের ৬ষ্ঠ সভায় এ সিদ্ধান্ত হয়।



মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেলে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এ মজুরি ঘোষণা দিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।


ধরা যাক এই তথ্যটি সঠিক এবং প্রযোজ্য।


তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ৬ষ্ঠ সভায় অনুষ্ঠিত সিদ্ধান্তে মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এই সিদ্ধান্তের মাধ্যমে শ্রমিকদের মজুরির পরিমাণ বাড়ানোর লক্ষ্যে একটি প্রস্তুতি নেওয়া হয়েছে। এই পদক্ষেপের মাধ্যমে তাদের জীবনকে উন্নত করা, আদেশ অনুসারে প্রতিবছর মজুরি পরিমাণ নিরূপণ করা হবে।


এই সিদ্ধান্ত তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের সুখবর হিসেবে গ্রহণ হতে পারে এবং এটি তাদের মানবাধিকার ও জীবনযাপনে একটি ক্রমশঃ উন্নতির দিকে একটি ধারাবাহিক ধারা দেখাতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর তৈরি পোশাক শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি ১২,৫০০ টাকা নির্ধারণের ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। একই সঙ্গে বিক্ষোভরত শ্রমিকদের নিজ নিজ কারখানায় পুনরায় যোগদানের আহ্বান জানান তিনি। নতুন মজুরির ৬৩% হবে মূল বেতন। 


আগামী ১ ডিসেম্বর থেকে নতুন ন্যূনতম মজুরি কার্যকর হবে। যা পাওয়া যাবে জানুয়ারি থেকে। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশেই আমরা এটা ঘোষণা করছি। ন্যূনতম মজুরি ৫৬.২৫% বাড়বে। আট হাজার টাকা থেকে ১২,৫০০ হাজার টাকা হবে। সঙ্গে বছরে ৫% ইনক্রিমেন্ট থাকবে। এর আগে, আরএমজি কারখানা মালিকরা ন্যূনতম মজুরি বোর্ডের ষষ্ঠ বৈঠকে তাদের মজুরি আগের মাসে প্রতি মাসে ১০,৪০০ টাকা থেকে ১২,৫০০ টাকা করে। তবে শ্রমিক প্রতিনিধিরা তাদের আগের দাবি ২০,৩৯৩ টাকায় অনড়।


তবে, উভয় পক্ষই বর্তমান বেতন কাঠামো থেকে ৬৩% মৌলিক মজুরি হিসাবে নির্ধারণ করতে সম্মত হয়েছে। বেতনের গ্রেড ৭ থেকে ৫-এ নেওয়া হয়েছে। এর আগে, বেলা সাড়ে ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় মজুরি বোর্ডের সভাকক্ষে এ সংক্রান্ত আলোচনা শুরু হয়। এতে শ্রমিকদের পক্ষ থেকে প্রতিনিধি ছিলেন সিরাজুল ইসলাম রনি। অন্যদিকে মালিকদের পক্ষ থেকে প্রতিনিধি ছিলেন সিদ্দিকুর রহমান। সভায় আরও উপস্থিত ছিলেন নিম্নতম মজুরি বোর্ডের সচিব রাইসা আফরোজ, নিরপেক্ষ সদস্য অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সদস্য ও জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতান আহম্মদ।


গত দুই সপ্তাহ ধরেই শ্রমিকদের বেতন ২৫,০০০ টাকা করার দাবিতে আন্দোলন করছে মজুরি বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিক আন্দোলন, বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ, গার্মেন্টস ওয়াকার্স এলায়েন্স, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ঐক্য মঞ্চ, জাতীয় গার্মেন্টস শ্রমিক কল্যাণ ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টসহ বেশ কয়েকটি সংগঠন।





Tag: চূড়ান্ত করা হলো পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি germents salary update,পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০২৩,পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০২৩ গেজেট,গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি 2023,গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা ২০২৩,গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি 2024,পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামোতে কোন গ্রেডে বেতন কত,গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি 2023 গ্রেড,গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি ২০২৩ pdf,পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০২৩,গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা ২০২৩,গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি 2023,পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০২৩ গেজেট,গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি ২০২৩ pdf,গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি 2023 গ্রেড,গার্মেন্টস চাকরি বেতন 2024,গার্মেন্টস শ্রমিকদের বেতন কবে বাড়বে