ফেসবুক চালাতে হলে প্রতি মাসে ব্যয় করতে হবে ১৫০০ টাকা

 



বিভিন্ন আইনি জটিলতার কারণে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ব্যবসা করা কঠিন হয়ে পড়েছে। কোম্পানিটি এই সমস্যার একটি নতুন সমাধান চালু করেছে। মেটা ইইউতে ফেসবুক এবং ইনস্টাগ্রামের জন্য একটি পেইড সিস্টেম চালু করার পরিকল্পনা করছে। এই দুটি অ্যাপ চালানোর জন্য আপনাকে প্রতি মাসে 13 ডলার (প্রায় 1450 টাকা) দিতে হবে।





সিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞাপন দেওয়ার জন্য অনেকেই ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করেন। এই বিষয়টি মাথায় রেখে, ইউটিউব অনেক আগেই একটি পেইড সিস্টেম চালু করেছে। এই বৈশিষ্ট্যটি বাংলাদেশেও পাওয়া যায়। ইলন মাস্ক এক্সিয়ো (টুইটারের নতুন নাম) সিস্টেম চালু করারও ঘোষণা করেছেন। এখন ইইউ-এর দেশগুলিতেও মেটা একই পথে চলছে। 



মেটা-র তিনজন ঊর্ধ্বতন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস বলেছে যে সরকারের বিভিন্ন নীতির কারণে বিভিন্ন দেশকে বিভিন্ন উপায়ে ব্যবসা করতে হয়। ইউরোপে ব্যবসা করা আমেরিকার মতো সহজ নয়। 



পরিকল্পনাটি প্রথম ওয়াল স্ট্রিট জার্নাল দ্বারা রিপোর্ট করা হয়েছিল। এই সিদ্ধান্তের মাধ্যমে, মেটা ইউটিউব প্রিমিয়ামের সমান উপার্জন করতে চায়। সংস্থাটি শীঘ্রই অন্যান্য দেশে এই বৈশিষ্ট্যটি চালু করার পরিকল্পনা করেছে। এর নাম ফেসবুক প্রিমিয়াম।



এই ফিচারের সঙ্গে যুক্ত হবে নতুন একটি ফিচার। ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করলে অ্যাপটিতে আর কোনও বিজ্ঞাপন দেখতে পাবেন না। 

ফেসবুকের সকল ধরনের আপডেট পেতে আমাদের সাথে যুক্ত থাকুন। 

আরো পড়ুন, 

এই বিজ্ঞাপনের কারণে ইউরোপে মিটার নামে একের পর এক মামলা দায়ের করা হচ্ছে। বিলিয়ন বিলিয়ন ডলার ঝুঁকির মধ্যে রয়েছে। 



পেইড সিস্টেম চালু থাকলেও মেটা বিনামূল্যে ফেসবুক এবং ইনস্টাগ্রাম চালাতে সক্ষম হবে। এ বিষয়ে ওই তিন কর্মকর্তা কোনো মন্তব্য করেননি। মেটা-র একজন মুখপাত্র মন্তব্যের অনুরোধে সাড়া দেননি।