শুক্রবারের মধ্যে গাজায় ত্রাণ সরবরাহ শুরু হবে: জানালেন জো বাইডেন

 



শুক্রবারের মধ্যে গাজায় ত্রাণ সরবরাহ শুরু হবে: জানালেন জো বাইডেন

ইসরায়েলের বিমান বাহিনীর হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকায় ত্রাণ সামগ্রী পৌঁছানোর জন্য মিসর ও গাজা সীমান্তের রাফাহ ক্রসিং খুলে দিতে রাজি হয়েছে মিসর। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরায়েল থেকে যুক্তরাষ্ট্রে ফেরার পথে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

এও জানান, ত্রাণ সহায়তা সরবরাহের জন্য নিজেদের ও গাজা সীমান্তের রাফাহ ক্রসিং খুলে দিতে রাজি হয়েছে মিশর। টাইমস অব ইসরায়েলের খবর

হামাস ও ইসরায়েলের যুদ্ধে বন্ধু ‘রাষ্ট্রকে’ সংহতি জানাতে জেরুজালেম সফর করেন বাইডেন। সফর শেষ করে মার্কিন বিমান বাহিনীর বিশেষ উড়োজাহাজ এয়ারফোর্স ওয়ানে চড়ার আগে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বাইডেন জানান, তিনি টেলিফোনে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে কথা বলেছেন। তিনি গাজার বেসামরিক লোকজনের জন্য ত্রাণ সরবরাহের জন্য রাফাহ ক্রসিং খুলে দিতে রাজি। তা ছাড়া ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এ ব্যাপারে সম্পূর্ণভাবে সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।



তিনি বলেন, আশা করছি শুক্রবারের মধ্যেই রাফাহ ক্রসিং দিয়ে ত্রাণ সামগ্রীবাহী ট্রাকগুলো গাজায় প্রবেশ করবে। প্রথম দিন ২০টি ট্রাককে প্রবেশ করতে দেওয়া হবে। তবে এই ক্রসিং খোলা হবে কেবল ত্রাণ সামগ্রী সরবরাহের জন্য। শরণার্থীরা এই ক্রসিং ব্যবহার করতে পারবেন না।

মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে চলমান যুদ্ধে ইসরায়েলের প্রতি সংহতি জানাতে ইসরায়েলের রাজধানী জেরুজালেমে গিয়েছিলেন বাইডেন। সেই সফর শেষে মার্কিন বিমান বাহিনীর বিশেষ উড়োজাহাজ এয়ারফোর্স ওয়ানে চেপে দেশে ফিরে যান তিনি।

বিমান ছাড়ার আগে অপেক্ষমান সাংবাদিকদের উদ্দেশে জো বাইডেন বলেন, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে টেলিফোনে আমার কথা হয়েছে। গাজার বেসামরিক লোকজনের জন্য ত্রাণ সরবরাহের জন্য রাফাহ ক্রসিং খুলে দিতে রাজি হয়েছেন। (ইসরায়েলের) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও এ ব্যাপারে পূর্ণ সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন।



গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস। জবাবে গাজা ভূখণ্ডে বিমান ও বোমা হামলা শুরু করে ইসরায়েল। এতে মুখ থুবড়ে পড়ে গাজা। ব্যাপক ধ্বংসের কারণে মানবিক বিপর্যয়ে পড়ে উপত্যকার জনগণ। এই অবস্থায় বন্ধ করে দেওয়া হয় রাফাহ ক্রসিং। যে কারণে গাজা ভূখণ্ডে ত্রাণ-সহায়তা আসা বন্ধ হয়ে যায়। মিসর সীমান্তে অন্তত ২০০ ট্রাক ত্রাণবাহী অপেক্ষা করে আছে।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩