ফিলিস্তিন- ইসরায়েল সংঘাতে হামাস -গাজার সর্বশেষ যা ঘটেছে

 

হামাসের দুই সদস্য নিহত বিমান হামলায় 




ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের রাজনৈতিক কার্যালয়ের দুই সদস্য নিহত হয়েছেন। তাদের নাম জাওয়াদ আবু শাম্মালা এবং জাকারিয়া আবু মামার।মঙ্গলবার (১০ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্সের বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।প্রতিবেদনে বলা হয়, গাজার খান ইউনিসে বিমান হামলায় হামাসের দুই সদস্য মারা যান। সংগঠনটির একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।এদিকে সংঘর্ষের চারদিন পার হলেও ইসরায়েল এবং হামাসের হামলা-পাল্টা হামলা থামেনি। গত শনিবার সকাল থেকে শুরু হওয়া এই সংঘর্ষে ক্রমাগত বাড়ছে নিহতের সংখ্যা।এখন পর্যন্ত্র হামাসের হামলায় নিহত ইসরায়েলিদের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। নিহতদের মধ্যে বহু সেনা সদস্য, নারী ও শিশু রয়েছে। এছাড়াও আহত হয়েছে আরও প্রায় ২৫০০ ইসরায়েলি। 

ইসরায়েল-ফিলিস্তিন সর্বশেষ নিহতের সংখ্যা ১৫০০ ছাড়ালো


চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত।পাল্টাপাল্টি হামলা চালাচ্ছে দুই পক্ষই। এসব হামলায় নিহতের সংখ্যাও বাড়ছেই। এ পর্যন্ত নিহতের সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে বলে জানিয়েছে আল জাজিরা। আহত হয়েছেন ৬ হাজারেরও বেশি মানুষ।
খবরে বলা হয়েছে, ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়, ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি ও ইসরাইলি স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।নিহত ফিলিস্তিনিদের মধ্যে গাজায় ৬৮৭ জন ও অধিকৃত পশ্চিম তীরে ১৭ জন, ইসরাইলে নিহত হয়েছেন ৮০০ জন। এ নিয়ে মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ১৫০৪ জনে। আহতদের মধ্যে গাজায় ৩ হাজার ৮০০ জন এবং পশ্চিমতীরে ৯০ জন। এছাড়া ইসরায়েলে আহত হয়েছে ২ হাজার ২৪৩ জন।

গাজায় বাস্তুচ্যুত প্রায় দুই লাখ ফিলিস্তিনি

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ইসরায়েলের সংঘাতে অবরুদ্ধ গাজায় অন্তত এক লাখ ৯০ হাজার মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।মঙ্গলবার (১০ অক্টোবর) জাতিসংঘের মানবিক ত্রাণ সংস্থা (ওসিএইচএ) এ তথ্য জানিয়েছে।এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।এতে বলা হয়, শনিবারের হামলার পর থেকে গাজা উপত্যকার অন্তত ১৮৭,৫০০ জনের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়েছেন। অনেকেই স্কুলে আশ্রয় নিচ্ছেন। জেনেভায় ওসিএইচএর মুখপাত্র জেনস লার্কে বলেন, “সংঘর্ষ অব্যাহত থাকায় আরও বাস্তুচ্যুতির ঘটনা ঘটতে পারে।

মুখপত্রে ইজ়রায়েলে হামাস-হামলার পক্ষে সওয়াল

'অপারেশন অজয়' শুরু করেছে ভারত নাগরিকদের ফেরাতে ইসরায়েল থেকে

হামাস-ইসরায়েল সংঘাতের মধ্যে সেখানে আটকে পড়া নিজেদের নাগরিকদের দেশে ফেরাতে বৃহস্পতিবার থেকে বিশেষ বিমান পাঠাতে শুরু করছে ভারত। তেল আবিবে ভারতীয় দূতাবাস জানিয়েছে, সেদেশে প্রায় ১৮ হাজার ভারতীয় বাস করেন। এছাড়া ফিলিস্তিন এলাকা, এমনকি গাজাতেও কয়েকজন ভারতীয় আটকে আছেন বলে সরকারের তরফে জানানো হয়েছে। নাগরিকদের দেশে ফেরানোর এই কর্মকাণ্ডের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে 'অপারেশন অজয়ের' প্রস্তুতি খতিয়ে দেখেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বৃহস্পতিবার বিকেলে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বলেছেন, “অপারেশন অজয় শুরু হয়েছে। আজ রাতেই তেল আবিবে প্রথম বিশেষ বিমানটি পৌঁছবে। যেসব ভারতীয় নাগরিক দেশে ফিরতে চান, তাদের নিয়ে বিমানটি শুক্রবার সকালে ভারতে ফিরে আসবে।“ মি. বাগচী বলেন হামাস-ইসরায়েল সংঘাতে একজন ভারতীয় নারী আহত হয়েছেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। যেসব ভারতীয় নাগরিক দেশে ফিরতে চাইবেন, তাদের জন্য তেল আবিব দূতাবাস নাম নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু করেছে বৃহস্পতিবার থেকে।

হামাসের সাথে যুদ্ধ মোকাবিলায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করেছে। বৃহস্পতিবার এই সৈন্যদের গাজা সীমান্ত লাগোয়া ইসরায়েলি ভূখণ্ডে সামরিক সাঁজোয়া যান, যুদ্ধ সরঞ্জামসহ জড়ো করা হয়েছে। গাজায় স্থল অভিযান চালাতে নিয়মিত সৈন্যদের পাশাপাশি রিজার্ভ সৈন্যদের এই মুহূর্তে যুদ্ধের ময়দানে মোতায়েন শুরু করেছে ইসরায়েল। বৃহস্পতিবার রিজার্ভ সৈন্যদের একাংশকে লেবানন সীমান্তের দিকে পাঠিয়ে দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের ৩ লাখ রিজার্ভ সৈন্যকে বর্তমানে যুদ্ধক্ষেত্রে মোতায়েন করা হচ্ছে। লেবাননের সাথে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তকে শক্তিশালী করতে রিজার্ভ সৈন্যদের একটি বড় অংশ সেখানে পাঠানো হয়েছে।

সৈন্য মোতায়েন লেবানন সীমান্তে, বিপাকে ইসরায়েল হিজবুল্লাহর হামলায়


গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের অতর্কিত হামলার মাধ্যমে শুরু হওয়া ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নেওয়ার শঙ্কা তৈরি হয়েছে। হামাসের সাথে যুদ্ধের মাঝেই ইসরায়েলে প্রত্যেক দিন রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। এমনকি সীমান্ত পেরিয়ে ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টা করছে এই গোষ্ঠীর সদস্যরা। গত দুদিনে সীমান্তে অনুপ্রবেশের চেষ্টার সময় ইসরায়েলি বাহিনীর গোলার আঘাতে হিজবুল্লাহর তিন সদস্য নিহত হয়েছেন। যুদ্ধে হিজবুল্লাহর জড়িয়ে পড়ার এই প্রচেষ্টা ইসরায়েলের জন্য নতুন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

যদিও ইজরায়েলের সঙ্গে হামাসের এই সংঘাত নতুন নয়। প্রায় তিন দশক ধরে তা চলে আসছে। তবে ২০০৭ সাল থেকে ধারাবাহিক ভাবে এই সংঘাত চলছে। আর হামাসই একমাত্র সংগঠন বা প্রতিপক্ষ নয়, যাদের বিরুদ্ধে ইজরায়েলকে সামরিক সংঘাত চালাতে হয়। প্রতিষ্ঠার পরের দিন থেকেই এই ছোট্ট দেশ বিভিন্ন সময়ে অনেক বিরোধীদের সঙ্গে সামরিক সংঘর্ষে লিপ্ত হয়েছে।

এখনও পর্যন্ত কোন কোন দেশের সঙ্গে যুদ্ধ করেছে ইজরায়েল

Israel Hamas war: ইজরায়েল অবশ্যই চাইবে এই যুদ্ধকে গাজা এবং হামাসের মধ্যে সীমাবদ্ধ রাখতে। কিন্তু, সব তো তাদের চাহিদা মতো হবে না। ইতিমধ্যেই হামাসের পক্ষ থেকে ওয়েস্টব্যাঙ্কের প্যালেস্টাইনিদের এবং আরব দেশগুলিতে ইজরাইলের বিরুদ্ধে এই যুদ্ধে যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে। ইতিমধ্যেই, লেবানন এবং সিরিয়ার দিক থেকে ইজরায়েল লক্ষ্য করে রকেট ছোড়া শুরু করেছে হিজবুল্লাহও।

ইজরায়েলের যুদ্ধ কি বিশ্বযুদ্ধের শুরু


সামরিক বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, ইরাক ও আফগানিস্তানে অতীতে যেভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বর্তমানে ইউক্রেনে অভিযান করতে গিয়ে রাশিয়া যেভাবে ফেঁসে গিয়েছে, সেভাবে গাজায় আটকে যেতে পারে ইজরায়েল। কারণ, হামাস ও হিজবুল্লাহ, আল-কায়েদা বা আইএসআইএস-এর মতো কোনও সন্ত্রাসবাদী দল নয়। তারা আধাসামরিক বাহিনী। এমনকি, কোনও কোনও রাষ্ট্রের থেকেও তারা বেশি শক্তিশালী। এই দলগুলোকে সহজে জমন করা যাবে না। হামাসের হামলার প্রস্তুতি, তার গোপনীয়তা – এই গোষ্ঠীর ক্ষমতার প্রমাণ।





Tag: ইসরায়েল-ফিলিস্তিনের পাল্টাপাল্টি হামলা, যেভাবে দেখছে মুসলিম,ইসরায়েল-ফিলিস্তিনের হামলা কী বলছে জাতিসংঘ,জ্বলছে ইসরায়েল-ফিলিস্তিন,ফিলিস্তিন ইসরায়েলের যুদ্ধ ২০২৩,ইসরায়েল ও ফিলিস্তিন news,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের কারণ,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ আপডেট,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ ইতিহাস,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ কেন,গাজার হাসপাতালে ঠাঁই নেই,গাজার হাসপাতালগুলো সংকটে পড়েছে,গাজার হাসপাতালগুলো এখন আহত মানুষে পরিপূর্ণ,ইসরায়েলের বোমাবর্ষণ অব্যাহত রয়েছে,অ্যাম্বুলেন্স লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইসরায়েল,ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে নিহতের সংখ্যা,ফিলিস্তিনি যোদ্ধা নিহত,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের কারণ,ফিলিস্তিন ইসরায়েলের যুদ্ধ ২০২৩,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা 2023,ফিলিস্তিনের খবর,ফিলিস্তিন পতাকা,ফিলিস্তিন কোন মহাদেশে অবস্থিত,হামাস,ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়,গাজায় ইসরায়েলি বোমা হামলায় নিহতের সংখ্যা,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের কারণ,ফিলিস্তিন ইসরায়েলের যুদ্ধ ২০২৩,ফিলিস্তিন,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা,ফিলিস্তিন ইসরায়েলের যুদ্ধ কেন,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ কেন,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা 2023,ফিলিস্তিনের বর্তমান অবস্থা ২০২৩,হামলায় মৃতের সংখ্যা,ই পক্ষের হামলা-পাল্টা হামলায়,ইসরায়েল ও ফিলিস্তিন উভয় পক্ষের মোট মৃতের সংখ্যা,হাজারের বেশি মানুষ মারা গেছে,ফিলিস্তিনি মিডিয়া,প্রাণ হারিয়েছে,ইসরাইলের সেনাবাহিনী কি ভালো,ইসরায়েলি সেনাবাহিনীর পদমর্যাদা,ইজরায়েলের প্রথম রাষ্ট্রপতি কে ছিলেন?,ইসরায়েল ও ফিলিস্তিন সামরিক বাহিনীর,ইসরায়েলের সামরিক বাহিনী,ইসরায়েলি সশস্ত্র বাহিনী সামরিক শক্তি,ইসরায়েলের বড় সামরিক বাহিনী,মুখপত্রে ইজ়রায়েলে হামাস-হামলার পক্ষে সওয়াল,গাজায় ফিলিস্তিনি কর্মকর্তারা,মুখপত্রে ইজ়রায়েলে হামাস-হামলার পক্ষে সওয়াল,Anondabazar pottrika,'অপারেশন অজয়' শুরু করেছে ভারত নাগরিকদের ফেরাতে ইসরায়েল থেকে,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ,হামাস কোন দেশের সংগঠন,ইসরায়েল পণ্য,ইসরায়েল জনসংখ্যা কত,ইসরাইল ফিলিস্তিন ম্যাপ,ইসরায়েল আয়তন কত,ইসরায়েল ও ফিলিস্তিন,সৈন্য মোতায়েন লেবানন সীমান্তে, বিপাকে ইসরায়েল হিজবুল্লাহর হামলায়,এখনও পর্যন্ত কোন কোন দেশের সঙ্গে যুদ্ধ করেছে ইজরায়েল,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ কেন,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের কারণ,ফিলিস্তিন ইসরায়েলের যুদ্ধ ২০২৩,ফিলিস্তিন কোন মহাদেশে অবস্থিত,হামাস কোন দেশের সংগঠন,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধের কারণ,ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ আপডেট,ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের বর্তমান অবস্থা,ইজরায়েলের যুদ্ধ কি বিশ্বযুদ্ধের শুরু