ধান চাষের নতুন পদ্ধতি 'পঞ্চব্রিহি' আবিষ্কার করেছেন বাংলাদেশি বিজ্ঞানী




ধান চাষের নতুন পদ্ধতি 'পঞ্চব্রিহি' আবিষ্কার করেছেন বাংলাদেশি বিজ্ঞানী


ডক্টর আবেদ চৌধুরী নামে একজন বাংলাদেশি বিজ্ঞানী সম্প্রতি একটি নতুন উৎপাদন পদ্ধতি আবিষ্কার করেছেন যাতে একটি গাছে বিভিন্ন মৌসুমের জন্য চারটি অতিরিক্ত জাতের ধান চাষ করা যায়। ডক্টর চৌধুরী 'পঞ্চব্রিহি' নামে নামকরণ করেছেন, এই নতুন ধরনের ধান উৎপাদন পদ্ধতিটি ফসল কাটার পরে গাছটিকে সম্পূর্ণরূপে অপসারণের প্রয়োজন ছাড়াই অর্জন করা যেতে পারে।

12 অক্টোবর সন্ধ্যায় লন্ডন-বাংলা প্রেসক্লাব আয়োজিত এক সেমিনারে ড. চৌধুরী এই আবিষ্কারের কথা সাংবাদিকদের জানান। প্রাকৃতিক কারণে ক্ষতিগ্রস্ত দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য সংকট নিরসনে এটি একটি যুগান্তকারী আবিষ্কার হিসেবে বিবেচিত হচ্ছে। প্রতি বছর দুর্যোগ, বন্যাপ্রবণ এবং খরা-প্রবণ।



ড. চৌধুরীর মতে, সারাদেশের কৃষকদের মধ্যে এই ধান চাষের কৌশল ছড়িয়ে দিয়ে বাংলাদেশ আগামী ৫০ বছরের জন্য তার সমগ্র জনসংখ্যার জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারে। সিলেটের একটি অঞ্চলে কৃষকদের সাথে দীর্ঘ সময় ধরে ব্যাপক গবেষণা চালিয়ে তিনি রাসায়নিকহীন বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে প্রায় তিন হাজার প্রজাতির ধান মিশিয়ে পাঁচটি জাতের ধানের চারা আবিষ্কার করেছেন এবং পাঁচটি ভিন্ন ধরনের ধান রোপণের জন্য অপ্রয়োজনীয় করে তুলেছেন। চাষের জন্য ধান গাছ। তিনি বলেন, এই আবিষ্কার শুধু কৃষকদের সময়ই নয়, তাদের অর্থও বাঁচবে।



জিন বিজ্ঞানী ডঃ আবেদ চৌধুরী বর্তমানে বাংলাদেশের আধুনিক জীববিজ্ঞানের একজন শীর্ষস্থানীয় গবেষক। তার উদ্ভাবনগুলিতে রঙিন ভুট্টাও রয়েছে যা অভিজ্ঞ বিজ্ঞানীর মতে, ক্যান্সার প্রতিরোধী ওষুধের মতো কাজ করতে পারে। তিনি ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং ফ্রান্সের ইকোল নরমাল সুপারিউর সহ সম্মানিত প্রতিষ্ঠানগুলিতে শিক্ষা দিয়েছেন এবং গবেষণা পরিচালনা করেছেন।


ট্যাগ : বিঘা প্রতি ধানের ফলন,আমন ধান রোপনের সময়,আধুনিক ধানের চাষ pdf,আমন ধানের জাত সমূহ ২০২৩,আমন ধান চাষ পদ্ধতি,আমন ধান চাষ পদ্ধতি pdf,১ বিঘা জমিতে কতটুকু ধান হয়,আমন মৌসুমে ধানের জাত,আমন ধানে সারের পরিমাণ,আমন ধান রোপনের সময়,আমন ধান চাষ পদ্ধতি pdf,উচ্চ ফলনশীল আমন ধানের জাত,বোনা আমন ধানের জাত