Xiaomi HyperOS-এর কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য

Xiaomi HyperOS নামে একটি নতুন অপারেটিং সিস্টেম চালু করেছে, যা তার বর্তমান MiUI-কে প্রতিস্থাপন করবে। HyperOS সব Xiaomi ডিভাইসকে একটি সমন্বিত সিস্টেমে আনার জন্য ডিজাইন করা হয়েছে।

Xiaomi HyperOS


এই নতুন অপারেটিং সিস্টেম লো-লেভেল রিফ্যাক্টরিং, ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি, প্রোঅ্যাকটিভ ইন্টেলিজেন্স এবং এন্ড-টু-এন্ড নিরাপত্তার মতো বৈশিষ্ট্য নিয়ে আসবে। সম্প্রতি প্রকাশিত Xiaomi 14 সিরিজটি হাইপারওএস প্রি-ইনস্টলড সহ আসবে। HyperOS ধীরে ধীরে অন্যান্য Xiaomi ডিভাইসের পাশাপাশি Redmi ডিভাইসেও আসবে।


HyperOS-এর মূল লক্ষ্য হল MIUI ওয়েটিং সিস্টেমের জন্য লাইটওয়েট থাকাকালীন আরও ভাল পারফরম্যান্স প্রদান করা। এদিকে, HyperOS এক্ষেত্রে খুবই সফল, যেখানে MIUI 14 এর ফার্মওয়্যার সাইজ ছিল 13.09 GB, HyperOS এর ফার্মওয়্যার সাইজ অনেক কম, মাত্র 8.75 GB। এছাড়াও, হাইপারওএস একটি একেবারে নতুন ইউজার ইন্টারফেসের সাথে আসে।


আমাদের পোস্টে Xiaomi এর নতুন HyperOS সম্পর্কে আরও পড়ুন। HyperOS কী, এটি কীভাবে কাজ করে, বৈশিষ্ট্য এবং সমর্থিত ডিভাইসগুলি জানুন।


Xiaomi কেন একটি নতুন অপারেটিং সিস্টেম তৈরি করেছে?

গত 13 বছরে, Xiaomi 200টিরও বেশি পণ্য বিভাগের মাধ্যমে বিশ্বব্যাপী 1.1 বিলিয়নের বেশি ব্যবহারকারী অর্জন করেছে। এমনকি ইন্টারনেট অফ থিংস (IoT) এর যুগেও, Xiaomi কে একাধিক অপারেটিং সিস্টেমের একাধিক শ্রেণীর পণ্যের জন্য ম্যানেজ করতে লড়াই করতে হয়েছে। এই সমস্যা সমাধানের জন্য Xiaomi 2017 থেকে HyperOS-তে কাজ শুরু করেছে।

Xiaomi-এর মতে, HyperOS একটি "মানব-কেন্দ্রিক" OS হতে চলেছে যা MIUI-এর চেয়ে বেশি ব্যবহারকারী-বান্ধব এবং কার্যকরী হবে৷ আধুনিক সুবিন্যস্ত ডিজাউন ভাষার এই অপারেটিং সিস্টেমটি Xiaomi ডিভাইসগুলির ব্যবহারযোগ্যতা বাড়িয়ে তুলবে।


এই নতুন HyperOS ডিভাইস স্যুইচিং, ডেটা এবং অ্যাপের জন্য রিমোট অ্যাক্সেস, স্পিচ রিকগনিশন, ইমেজ সার্চ বা শিল্প তৈরির মতো এআই-ভিত্তিক বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে অনেক সুবিধা প্রদান করতে চলেছে।


HyperOS কি?

Xiaomi এর HyperOS হল একটি হালকা ওজনের এবং দক্ষ অপারেটিং সিস্টেম যা অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) এর উপর ভিত্তি করে। এর মানে এটি Google এর Android পরিষেবার উপর নির্ভরশীল নয় এবং Xiaomi এটি প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারে। এটি মাথায় রেখে তৈরি করা হয়েছে যে হাইপারওএস কম শক্তিশালী হার্ডওয়্যারে চলতে পারে, যার অর্থ এটি বাজেট-বান্ধব Xiaomi রেডমি ডিভাইসেও বেশ ভাল চলবে।


Xiaomi HyperOS এর বৈশিষ্ট্য

HyperOS মূলত MIUI এর একটি পরিমার্জিত সংস্করণ। Xiaomi তাদের অপারেটিং সিস্টেমকে সম্পূর্ণ নতুন করে দিয়েছে। হাইপারওএস-এ আগের ফিচার, এআই ফিচার, কানেক্টিভিটি এবং সিকিউরিটি ইত্যাদি অনেক উন্নত করা হবে।


দ্রুত অ্যাপ লোডিং টাইম, ভালো ব্যাকগ্রাউন্ড মেমরি রিটেনশন, কম ডিস্ক লেটেন্সি, মসৃণ অ্যানিমেশন ইত্যাদি বৈশিষ্ট্য এই নতুন ওএসে। এছাড়াও, এআই-চালিত বৈশিষ্ট্যগুলি যেমন AI জেনারেটেড টেক্সট, ফটো থেকে টেক্সট ক্যাপচার, ডুডল থেকে পেইন্টিং, প্রাকৃতিক ভাষা চিত্র অনুসন্ধান ইত্যাদি হাইপারওএস-এ দেখা যাবে।



HyperOS Xiaomi HyperConnect এবং HyperMind-এর সাথে স্মার্ট কানেক্টিভিটি প্রদান করবে, যার মাধ্যমে ফোনের পিছনের ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করা যেতে পারে, বড় স্ক্রীনের ডিভাইসে বিরামহীন ডেটা শেয়ারিং এবং ফোন বিজ্ঞপ্তিগুলি।


নতুন ওএস তৃতীয় পক্ষের ডেভেলপারদের জন্য হাইপারকানেক্ট খুলে নিরাপত্তার উপর ফোকাস করে, যা এনক্রিপশন, অনুমতি ব্যবস্থাপনা এবং নিরাপত্তা প্রোটোকলের উপর ফোকাস করে। লক স্ক্রিন কাস্টমাইজ করা ছাড়াও, ব্যবহারকারীরা কন্ট্রোল সেন্টার এবং স্টক অ্যাপস সমন্বয়ের মতো আকর্ষণীয় বৈশিষ্ট্যও পাবেন।

সমর্থিত ডিভাইস

HyperOS একটি ইউনিফাইড অপারেটিং সিস্টেম হতে চলেছে যা স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্ট হোম প্রোডাক্ট এবং এমনকি গাড়িতেও চলবে। HyperOS Xiaomi ইকোসিস্টেমে ডিভাইস পরিচালনায় একটি নতুন মাত্রা নিয়ে আসবে। HyperOS আনুষ্ঠানিকভাবে ডিসেম্বর 2023 থেকে চালু হবে বলে আশা করা হচ্ছে।


Xiaomi HyperOS সমর্থিত ডিভাইসগুলি হল:


Xiaomi 14 সিরিজ

Redmi K60 Ultra

Xiaomi ওয়াচ S3

Xiaomi Pad 6 Max 14

Xiaomi TV S Pro 65

Xiaomi TV S Pro 75

Xiaomi TV S Pro 85

শাওমি সাউন্ড স্পিকার

Xiaomi স্মার্ট ক্যামেরা 3 Pro


আপনার জন্য আরওঃ

২৪ নভেম্বর আসছে Oppo Reno 9 সিরিজ থাকবে দুর্ধর্ষ ক্যামেরা, লঞ্চের পূর্বে নিশ্চিত করল সংস্থা


মাথা নষ্ট করা ফিচার নিয়ে আসলো Honor X9b


পানির দামে নতুন স্মার্টফোন নিয়ে এলো ইনফিনিক্স Infinix Note 30 Price In Bangladesh


রেডমি লঞ্চ করল প্রথম ওয়াটার প্রুফ স্মার্টফোন Redmi Note 14 Pro 5G, দাম মাত্র 14,990 টাকা


আপডেট কখন আসবে?


Xiaomi-এর HyperOS-এর কাজ এখনও চলছে, কিন্তু Xiaomi 14 সিরিজের ফোনগুলি ইতিমধ্যেই চীনে প্রকাশিত হয়েছে HyperOS-এর সাথে প্রি-ইন্সটল করা। Xiaomi বলেছে যে এটি খুব শীঘ্রই উল্লিখিত ডিভাইসগুলির জন্য HyperOS রোল আউট করবে।


Xiaomi এর এই নতুন HyperOS সম্পর্কে আপনার মতামত কি? কমেন্ট সেকশনে বাংলাটেকের পাঠকদের সাথে আপনার মতামত জানাতে পারেন।





Tag:#হাইপারওএস #শাওমি #XIAOMI #HYPEROS