আপনিও পারবেন, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে মেয়েদের নগ্ন ছবি এবং ভিডিও কিভাবে বানায়



কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই’কে প্রযুক্তির এক দারুণ উপহার হিসেবে অভিহিত করা হলেও তা নিয়ে এখন আতঙ্কিত অভিভাবকরা। কারণ এই প্রযুক্তি ব্যবহার করে বহু মেয়ের নগ্ন ছবি বা ভিডিও তৈরি করা হচ্ছে। এতে উদ্বিগ্ন পিতামাতারা। সম্প্রতি ভারতের তেলেগু, কানাড়ার ছবির অভিনেত্রী রশ্মিকা মন্দনার এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। 

আপনিও পারবেন কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে মেয়েদের নগ্ন ছবি এবং ভিডিও কিভাবে বানায়



এ ঘটনায় ওই অভিনেত্রী প্রচণ্ড ক্ষেপেছেন। তিনি এর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা দাবি করেছেন। শোনা যাচ্ছে একইভাবে অন্য অভিনেত্রীদেরও ভিডিও বানানো হয়েছে। এবার স্পেনের এক গ্রামের মরিয়ম আল আদিব নামের এক নারী বলেছেন, তার কন্যাসহ গ্রামের বেশ কিছু মেয়ের ছবি নিয়ে একই রকম অশালীন ছবি বা ভিডিও বানানো হয়েছে। এ ঘটনায় শত শত অভিভাবক উদ্বিগ্ন। মরিয়ম বলেন, বিশ্বজুড়ে মা-বাবারা বলছেন, তাদের সন্তানদের টার্গেট করা হয়েছে।


ইন্টারনেট ওয়াচ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী সুসি হারগ্রেভস বলেন, জরুরি ভিত্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে শিশুদের যৌন নির্যাতনের বিষয়টির সমাধান করতে হবে। ভবিষ্যতে এমন সব ছবি বা ভিডিও সুনামির মতো আসতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি। এটা হওয়ার কথা ছিল না। কিন্তু হচ্ছে। অক্টোবরে তার প্রতিষ্ঠান একটি রিপোর্ট প্রকাশ করে। তাতে দেখা যায়, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে শুধু এক মাসে বানানো কমপক্ষে ২০,০০০ ছবি পেয়েছে তারা। এসব ছবি শিশুদের যৌন নির্যাতন পর্যায়ের। যারা এসব ছবি বানিয়েছে তারা বলেছে, বিভিন্ন পার্ক থেকে শিশুদের ছবি নিয়ে তা থেকে এসব বানানো হয়েছে।

Creating Download Link...



স্পেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি ছোট ও শান্ত শহর আলমেন্দ্রালেজো। কিন্তু সম্প্রতি শহরটির পরিবেশ অনিরাপদ হয়ে পড়েছে। সেখানকার স্থানীয় কিশোরী ও তরুণীদের নগ্ন ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় বাদাজোজ প্রদেশের ওই শহরটির বাসিন্দারা হতবাক হয়ে পড়েছেন। ছড়িয়ে পড়া সব কটি নগ্ন ছবিই কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) অ্যাপ ব্যবহার করে তৈরি করা হয়েছে। আলমেন্দ্রালেজো শহরের কিশোরী ও তরুণীদের লক্ষ্য করেই এ ঘটনা ঘটানো হয়েছে। তাদের পোশাক পরা ছবি সংগ্রহ করে এআইয়ের মাধ্যমে তা নগ্ন করে প্রকাশ করা হয়েছে। এআইযুক্ত অ্যাপ ব্যবহার করে পোশাক ছাড়াই কোনো ব্যক্তির কাল্পনিক চিত্র তৈরি করা হয়। এই কিশোরী-তরুণীদের অধিকাংশ ছবি তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট থেকে নেয়া হয়েছে। এখন পর্যন্ত ১১ থেকে ১৭ বছর বয়সী ২০ জনের বেশি মেয়ে এ ঘটনার শিকার হয়েছেন। তাদেরই একজন ১৪ বছর বয়সী এক কিশোরীর মা মারিয়া ব্লাঙ্কো রেয়ো বল






Tag:আপনিও পারবেন কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে মেয়েদের নগ্ন ছবি এবং ভিডিও কিভাবে বানায় AI(Artificial Intelligence)