গাজার হাসপাতালে হামলার তদন্ত দাবি জাতিসংঘের কঠোর নিন্দা



গাজার হাসপাতালে হামলার তদন্ত দাবি জাতিসংঘের,কঠোর নিন্দা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার আল-আহলি হাসপাতালে নৃশংস বোমা হামলার ঘটনায় তদন্তের দাবি করেছে জাতিসংঘ। একইসঙ্গে গাজায় কি পদক্ষেপ নেওয়া হচ্ছে সেদিকেও নজর রাখার কথা জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার রাতে গাজার ওই হাসপাতালে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। এতে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়। আহত আরো বহুসংখ্যক। এছাড়াও আরো অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে বলে গণমাধ্যমের খবরে জানা গেছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজায় হাসপাতালে হামলা চালিয়ে শত শত বেসামরিক নাগরিককে হত্যার ঘটনায় তিনি ‘হতভম্ব’। এ হামলার কঠোর নিন্দা জানিয়ে হতাহত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন তিনি। 

ইউএন নিউজে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটার) দেওয়া পোস্টে আন্তোনিও গুতেরেস আরও বলেছেন, আন্তর্জাতিক আইনে সব হাসপাতাল ও চিকিৎসাকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা আছে।





স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে গাজা সিটির আল-আহলি আল-আরবি হাসপাতালে বিমান হামলা হয়। এ ঘটনায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সংগঠন হামাস ও ইসরায়েল একে অপরকে দোষারোপ করছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বার্তাসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) গাজার ঐ হাসপাতালে ভয়াবহ হামলার ঘটনা ঘটে, যেখানে প্রায় ৫০০ জন নিহত হয়। প্রতিবেদনে বলা হয়, গাজা উপত্যকায় একটি হাসপাতালে হামলার ঘটনায় বুধবার তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘ।

ভয়াবহ ঐ হামলায় শত শত ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের নিহত হওয়ার বিবরণ স্পষ্ট করার জন্য জাতিসংঘ তদন্তে জড়িত হবে কিনা জানতে চাওয়া হলে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, সংঘাতের এখনও ‘শুরুর দিনগুলো’ চলছে ও ‘তদন্তের মাধ্যমে কী করা হয় তা জাতিসংঘকে দেখতে হবে’।



ভয়াবহ ওই হামলায় শত শত ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের নিহত হওয়ার বিবরণ স্পষ্ট করার জন্য জাতিসংঘ তদন্তে জড়িত হবে কিনা জানতে চাওয়া হলে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, সংঘাতের এখনও ‘শুরুর দিনগুলো’ চলছে এবং ‘তদন্তের মাধ্যমে কী করা হয় তা জাতিসংঘকে দেখতে হবে’। তিনি আরও বলেন, ‘তবে এই বিষয়ে কিছু তদন্ত হওয়াটা অপরিহার্য।







Tag: হাসপাতালগুলোর সুরক্ষা নিশ্চিত করা,গাজার হাসপাতালে ইসরায়েলের হামলার,বিনামূল্যে স্বাস্থ্য সেবা,জাতিসংঘের মানবাধিকার কমিশন,নিন্দা প্রস্তাবে ভেটো দিয়েছে চীন,জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমারের সেনা,উ. কোরিয়ার পারমানবিক পরীক্ষা,দায়ীদের অবশ্যই জবাবদিহি করতে হবে জাতিসংঘ,চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়,দক্ষিণ সুদানের সাম্প্রতিক,গাজার হাসপাতালে বোমাহামলা,গাজার হাসপাতালে একক হামলায় নিহত ৫০০,গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাল জাতিসংঘ